পূর্ণ-প্রতিযোগিতা মূলক বাজার
পূর্ণ প্রতিযোগিতার সংজ্ঞা ও প্রকৃতি:
পূর্ণ প্রতিযোগিতার দ্বারা এমন একটি বাজার কাঠামোকে বুঝানো হয় যেখানে অসংখ্য ক্রেতা ও বিক্রেতা সমজাতীয়
দ্রব্য নির্দিষ্ট
দামে ক্রয় বিক্রয় করে তাদের কেউই এককভাবে বাজার দামকে প্রভাবিত করতে পারে না এবং বাজারে তাদের প্রবেশ ও প্রস্থানে কোনো বাধা থাকে না। বাজার সম্পর্কিত পূর্ণ তথ্য ক্রেতা বিক্রেতা অভিহিত তাকে। ক্রেতা ও বিক্রেতা উভয় দাম গ্রহীতা হিসেবে বিবেচিত হয়।
পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার এর বৈশিষ্ট্য:
১. অসংখ্য ক্রেতা-বিক্রেতা:
পূর্ণ প্রতিযোগিতামূলক
বাজারে যেমন অসংখ্য ক্রেতা থাকবে তেমনি অসংখ্য বিক্রেতা থাকবে।
২. সমজাতীয় দ্রব্য:
পূর্ণ প্রতিযোগিতামূলক
বাজারের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে বাজারের সকল পণ্যের গুণগত মান সমান হবে।
৩. নির্দিষ্ট দাম:
সমগ্র বাজার বা শিল্পের প্রেক্ষিতে নির্ধারিত হয় সেই নির্দিষ্ট দাম ক্রেতা ও বিক্রেতা মেনে নেয়। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে পণ্যের দাম নির্দিষ্ট হবে যাহা ক্রেতা এবং বিক্রেতা উভয়ই অবহিত থাকবে।
৪. বাজারে প্রবেশ ও প্রস্থান:
পূর্ণ প্রতিযোগিতামূলক
বাজারে ক্রেতা এবং বিক্রেতার বাজারে প্রবেশ ও প্রস্থানে কোনো বাধা থাকবে না ক্রেতা এবং বিক্রেতা উভয়ই যেকোনো সময় প্রবেশ ও প্রস্থান করতে পারবে। পূর্ণ প্রতিযোগিতার বাজারে সম্পদ এক শিল্প থেকে অপর শিল্পে সহজে হস্তান্তরযোগ্য।
৫. বাজার সম্পর্কে পূর্ণ ধারণা:
পূর্ণ প্রতিযোগিতামূলক
বাজারে ক্রেতা এবং বিক্রেতা উভয়ের বাজার সম্পর্কে ভালো ধারণা থাকবে অনেক ক্ষেত্রে উৎপাদক তৈরীর সময় পণ্যের দাম উল্লেখ করে এবং বিজ্ঞাপনের মাধ্যমে ক্রেতাকে জানায়।
৬. ক্রেতা এবং বিক্রেতা উভয় দাম গ্রহীতা:
পূর্ণ প্রতিযোগিতামূলক
বাজারে ক্রেতা এবং বিক্রেতা উভয় দাম গ্রহীতা হিসেবে বিবেচিত হয় অর্থাৎ কোনো পণ্যের দাম বিক্রেতা যদি ৬ টাকা চায় ক্রেতা সেক্ষেত্রে ৫ টাকা বলতে পারে উভয়ের দাম কষাকষিতে হয়তোবা পণ্যটি ৫.৫ টাকায় বিক্রি হতে পারে।
এর সীমাবদ্ধতা সম্পর্কে জানতে আগ্রহি ।
ReplyDelete